NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoதமிழ்বাংলাAppsTrainsArtWeddings
ADVERTISEMENT

3 টি উপায়ে চুল পড়া বন্ধ করুন

ঋতু পরিবর্তন এবং দূষণের ফলে চুল পড়া ও অন্যান্য সমস্যা দিন দিন বেড়েই চলেছে। পুরুষ ও মহিলা উভয়ের কাছেই এটি একটি গুরুতর সমস্যা।

3 টি উপায়ে চুল পড়া বন্ধ করুন

চুল পড়া বন্ধ করার উপায় জেনে নিন।

আপনিও কি চুল পড়ার সমস্যায় নাজেহাল? ঋতু পরিবর্তন এবং দূষণের ফলে চুল পড়া ও অন্যান্য সমস্যা দিন দিন বেড়েই চলেছে। পুরুষ ও মহিলা উভয়ের কাছেই এটি একটি গুরুতর সমস্যা। ঘন স্বাস্থ্যজ্জ্বল চুল নষ্ট হয়ে পাতলা হয়ে যেতে দেখলে আমাদের সবারই কষ্ট হয়। কিন্তু নির্দিষ্ট পদ্ধতি অবলম্বনে চুল পড়া রোধ করা সম্ভব। আপনার চুলের যদি ক্ষতি হওয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়ে থাকে তবে কীভাবে চুলকে রক্ষা করবেন জেনে নিন।

1. প্রোটিং সমৃদ্ধ খাদ্যগ্রহণ

আমাদের হাড়, কার্টিলেজ, ত্বক, চুল এবং শরীরের অন্যান্য অংশের গঠনের জন্য প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের চুল প্রোটিন থেকেই তৈরি। আমাদের দেহের বিভিন্ন কোষের গঠনের জন্য প্রোটিন প্রয়োজন। দেহে পর্যাপ্ত প্রোটিনের অভাবে আমাদের চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়।

Comments

চুল পড়া ও অন্যান্য সমস্যা দূর করতে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে প্রোটিন যোগ করুন। মাছ, মাংস, ডিম, দুধ ও দুগ্ধজাত দ্রব্য, বাদাম ইত্যাদি হল প্রোটিনের উৎকৃষ্ট উৎস। আপনার যদি মনে হয় আপনি দিনে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণে অক্ষম তবে প্রোটিন সাপ্লিমেন্ট গ্রহণ করুন।

2. মাথায় ম্যাসাজ করান

সপ্তাহে কমপক্ষে একদিন অপরিহার্য তেল দিয়ে মাথার তালুতে ম্যাসাজ করান। নারকেল, আমন্ড, ভৃঙ্গরাজ বা ক্যাস্টার তেল আমাদের চুলের জন্য উপকারী। প্রতি সপ্তাহে অন্তত একদিন 5-10 মিনিট মাথায় ম্যাসাজ করান। এর ফলে মাথার ফলিকলগুলো অ্যাক্টিভ থাকবে এবং মাথার তালুতে পর্যাপ্ত রক্তসঞ্চালন সম্ভব হবে ও চুল পড়া বন্ধ হবে।

3. গরম জলে চুল ধোয়া বন্ধ করুন

আমরা জানি গরম জলে স্নান করতে দারুণ লাগে কিন্তু চুলের জন্য গরম জল অত্যন্ত ক্ষতিকর। গরম জল আমাদের চুল শুষ্ক করে দেয়। এর ফলে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। তাই চুল পরার সমস্যা দূর করার জন্য ঠাণ্ডা জলে চুল ধোয়া উচিত।



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT