NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoதமிழ்বাংলাAppsTrainsPrimeArtWeddings
ADVERTISEMENT

গাছ দিয়েই হোক বাড়ির মেক ওভার

গাছ শুধু আপনার ঘরের সজ্জা পালটায় তাই নয়, মনও ভালো রাখে।

গাছ দিয়েই হোক বাড়ির মেক ওভার

সবুজ দিয়েই পালটে ফেলুন ঘর

গাছ মানেই তো প্রাণ। আর বাড়ি আপনার আশ্রয়। তাহলে রোজের ক্লান্তি নিয়ে যে আশ্রয়ে ফেরেন, তাতে আরও কিছু প্রাণ যোগ করলে ক্ষতি কী? সবুজ রঙ আপনার মনে প্রশান্তি আনে, গাছপালা আনে আরাম। তাই বাড়িতে গাছ লাগান। বড় বাগানের জায়গা নাই বা থাকুক, ঘরের কোণে এটুকু জায়গা পেয়েই যাবেন ঠিক। ঘরে প্রাণবন্ত মেজাজ তৈরি করতে গাছপালার ভূমিকা অসীম। সকাল হোক বা রাত গাছ প্রকৃতির সাথে ছন্দ মিলিয়েই যেন মন ভালো রাখার পথ শিখে নেয়। আপনা ছোট্ট ঘর সবুজ দিয়ে সাজান।

গাছ দিয়ে যদি আপনিও আপনার বাড়ির মেক ওভার সারতে চান এই পাঁচটি জিনিস মাথায় রেখে দেখুন। কল্পনার প্রতিষ্ঠাতা নিকিতা শেঠি এবং এলিট আর্থের প্রতিষ্ঠাতা গুরুপ্রীত আমাদের এই কয়েকটা টিপস দিয়েছেনঃ

 

1. ঘরের তাকে গাছ লাগান 

ঘরে বিশেষ জায়গা নেই তো কী আছে? দেওয়ালে তাক তো রয়েইছে? সেখানে গাছ লাগান সারি দিয়ে। বিভিন্ন উচ্চতার বিভিন্ন রকমের পাত্রে গাছ লাগান। দেখবেন বাড়ির নকশাই বদলে গিয়েছে।

 

2. পড়ার ঘরে গাছ লাগান

ঘরের মধ্যে গাছপালা আপনার মন ভালো রাখে, আপনার একাগ্রতা বাড়ায়। পড়ার ঘরের এক কোণ বরাদ্দ হোক গাছেদের জন্য। গাছ আপনার রুচিরও পরিচয় বহন করবে। পাশাপাশি টব না রেখে লম্বালম্বি গাছ লাগাতে পারেন নতুন ডিজাইনের কোনও পাত্রে। বইয়ের তাক, রিডিং ল্যাম্প আর আপনার প্রিয় গাছপালা- আপনার মানসিক শান্তির নিবিড় ঠিকানা।

 

@zusinterieur

A post shared by LOVEThESIGN (@lovethesign) on

 

3. মূল দরজায় থাক সবুজের টাটকা স্পর্শ

বাড়ি ঢোকার মুখটিই যদি হয় ফুলে ঢাকা, বা সবুজের ডালপালা আপনার মাথায় হাত বুলিয়ে যায় বাড়ি ঢোকার সময়? অসাধারণ মন ভালো করা একটা ব্যাপার! আপনার বাড়ির মূল প্রবেশদ্বারে গাছ লাগান। নিজেই শুধু আনন্দ পাবেন না বাড়ির অতিথিও অন্যরকমের স্বাগত শুভেচ্ছা পাবেন আপনার থেকে।  

home decor 650

 

4. আপনার রান্নাঘরের মেকওভার হোক

রান্নাঘরের জানলায় ছোট্ট ছোট্ট গাছ লাগাতে পারেন। কিচেন গার্ডেনও বানাতে পারেন ইচ্ছা হলেই। একটু লম্বা জায়গায় ছোট ছোট সবজি লাগাতেই পারেন।  বাড়ির গাছে হওয়া সবজির স্বাদই আলাদা।

 

5. টেবিলে পাশে গাছপালা

টেবিলের উপরেই যে সবসময় গাছ লাগাতে হবে এমন একেবারেই না। বাড়িতে অতিথি আসলে বা কোনও অনুষ্ঠান হলে টেবিল ফাঁকা থাকা দরকার। দেওয়ালে গাছ ঝোলান। বিভিন ডিজাইনের, বিভিন্ন রঙের ওয়াল হ্যাঙ্গিং টব পাওয়া যায়, তাতে গাছ লাগান। টেবিলে খেতে বসে মন শান্ত হয়ে যাবে।

 

#wallhangingplanter

A post shared by Garden Planters (@sammy.kar.946) on

Comments

ঘর সবুজ হোক, মনও সবুজ হোক।



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT