NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoSwasthதமிழ்বাংলাAppsTrainsArt
ADVERTISEMENT

সর্বনাশ! আপনার বেডরুমের গোপন কথা শুনে নিচ্ছে বাইরের লোক

সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে যে, “এই রেকর্ডিংয়ে আমরা ঘরের গোপন কথা স্পষ্ট শুনতে পাচ্ছি, এই কথোপকথনের নেপথ্যে কারা রয়েছেন তা খুঁজে বের করে অডিও রেকর্ডিং মিলিয়ে দেখা খুব সহজ”

সর্বনাশ! আপনার বেডরুমের গোপন কথা শুনে নিচ্ছে বাইরের লোক

গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে আপনার বেডরুমের গোপন কথা শুনে নিচ্ছে বাইরের লোক

গুগলের হয়ে কাজ করা তৃতীয় পক্ষ (Google third party) (কন্ট্রাক্টর স্মার্টফোনের, হোম স্পীকারস এবং সিকিউরিটি ক্যামেরা) গুগল অ্যাসিস্ট্যান্টের (Google Assistant) মাধ্যমে আপনার বেডরুমের গোপন কথোপকথনে (Bedroom talks) চুপচাপ কান রাখছে।এমন চাঞ্চল্যকর দাবি করা হল সাম্প্রতিক রিপোর্টে।এই রিপোর্ট বলছে এই ধরণের রেকর্ডিংয়ের মাধ্যমে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার বিষয়ে গুরুতর প্রশ্ন উঠছে। বেলজিয়ামের সম্প্রচারকারী সংস্থা ভিআরটি এনডব্লিউএস এর মতে, গুগলের হোম স্পিকারের (Home speaker) সঙ্গে ব্যবহারকারীর কথোপকথনগুলি রেকর্ড করা হচ্ছে এবং সেই অডিও ক্লিপ সমস্ত ঠিকাদারদের কাছে পাঠানো হচ্ছে, যারা পরে গুগলের (Google) স্পিচ রিকগনিশন প্রযুক্তিকে উন্নত করতে এই অডিও ফাইলগুলি ব্যবহার করতে পারে।

কী ভয়ানক! আস্ত কুমীর গিলে খেল অজগর সাপ?

একজন এই কথা বাইরে ফাঁস করে দেওয়ায় ভিআরটি এনডব্লিউএস গুগল গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে রেকর্ড করা এই হাজার হাজার মানুষের কথা শুনেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে যে “এই রেকর্ডিংয়ে আমরা ঘরের গোপন কথা স্পষ্ট শুনতে পাচ্ছি, এই কথোপকথনের নেপথ্যে কারা রয়েছেন তা খুঁজে বের করে অডিও রেকর্ডিং মিলিয়ে দেখা খুব সহজ”।

ভিআরটি জানিয়েছে, "অনেক পুরুষ পর্নের খোঁজ করেছেন সেই সব শব্দ, স্বামী ও স্ত্রীর মধ্যে ঝগড়া, এমনকি এমন একটি ঘটনা যেখানে কোনও মহিলা জরুরী অবস্থায় ছিলেন সেই সময়কার সমস্ত কথা আমরা এই রেকর্ডিং থেকে শুনতে পাচ্ছিলাম।" তার থেকেও চিন্তার বিষয় এই যে ভিআরটিকে যে প্ল্যাটফর্ম ব্যবহার করে এইসব রেকর্ডিং শোনানো হয়েছে ওই প্ল্যাটফর্মটির কাছে গোটা বিশ্বের এমন অসংখ্য রেকর্ডিং মজুত রয়েছে।

উইকএন্ডে ইলিউশন বিভ্রমে মজেছে নেটপাড়া, বৃত্তের রং বুঝতে পারছেন?

আন্তর্জাতিক ডেটা কর্পোরেশন (আইডিসি) অনুসারে, ভারতে আমাজন ইকো ২০১৮ সালে ৫৯ শতাংশ শেয়ারের সঙ্গে ভারতীয় স্মার্ট স্পিকার বাজারে দাপটের সঙ্গে ব্যবসা করেছে, এরপরে গুগল হোম ৩৯ শতাংশ ইউনিট শেয়ারের সঙ্গে এই ব্যবসার সঙ্গে ছিল।

2018 সালে দেশে মিনি হোম এবং গুগল হোমের অন্যান্য স্মার্ট স্পিকার মডেল প্রচুর বিক্রি হয় এবং শীর্ষ বিক্রেতার তালিকায় নিজেদের নাম তুলে ফেলে।

Comments



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT