NDTVBusinessहिन्दीMoviesCricketTechWeb StoriesHopFoodAutoSwasthLifestyleHealthবাংলাதமிழ்AppsArt
ADVERTISEMENT

গরমের মোকাবিলায় জেনে নিন 7টা কার্ব-ফ্রি খাবারের তালিকা

রাতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার বর্জন করুন, হালকা খাবার খান

গরমের জন্য সহজ ডিনারের আইডিয়া

বাইরে যা তাপমাত্রা, তাঁর ফলে গরম সহ্য করা খুবই কষ্টসাধ্য ব্যপার হয়ে দাঁড়িয়েছে। এই সময় আমাদের ডায়েতে নজর রাখা খুব দরকার। কারণ তেল মশলা যুক্ত ভারি খাবারে আমাদের শরীর খারাপ করার সম্ভাবনা থাকে। একভাবে রোজ হালকা খাবার খেতে কারোরই ভাল লাগে না। তাই এবার আপনি নিজের খাদ্য তালিকায় কিছু স্মার্ট পরিবর্তন করুন। কিন্তু ডিনারের ক্ষেত্রে নো-কার্বস খাদ্য গ্রহণ অবশ্যই বজায় রাখুন।   
কার্বোহাইড্রেট আমাদের দেহে শক্তির প্রধান উৎস। কিন্তু রাতে আপনি কার্বোহাইড্রেটের বদলে প্রোটিন, ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ খাদ্যগ্রহণ শুরু করুন। খাদ্যাভ্যাস পরিবর্তন করুন। আমরা রাতে সাধারণত ভাত, রুটি, পাউরুটি খেয়ে অভ্যস্ত, যার সমস্তটাই কার্বোহাইড্রেটের উৎকৃষ্ট উৎস। কিন্তু আমরা অভ্যাস করে ফেললে কার্বোহাইড্রেট ছাড়া থাকতে আমাদের আর কোনও সমস্যাই হবে না।  
শুরু করার জন্য কয়েকটা আইডিয়া শেয়ার করা হলঃ
স্যালাড


আমরা সামান্য শশা এবং টোম্যাটোর কথা বলছি না। স্যালাডে শাক সবজি, হার্ব, বাদাম, স্মোকড মাংস, মাছের টুকরো এবং আরও অনেক কিছু যোগ করে একটা সম্পূর্ণ মিল হিসাবে স্যালাড খেতে পারেন।    
 

 

A post shared by coast café (@coastcafeindia) on

বেকড বা গ্রিল্ড মাছ
ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের উৎকৃষ্ট উৎস হল স্যামল, টুনা ইত্যাদি মাছ। আপনি মাছ বেক বা গ্রিল করে খেতে পারেন। এর সঙ্গে কিছু শাক সবজি যোগ করতে পারেন। ওপর দিয়ে কিছুটা সস ছড়িয়ে উপভোগ করতে পারেন।  
 

ভাজা সব্জি
বেশ কিছুটা শাক সবজি নিয়ে পছন্দের মশলা দিয়ে স্যতে করুন আর উপভোগ করুন।
 

 

A post shared by YUMYUMCHA (@yumyumchaindia) on

টিক্কা চাট
টিক্কা খুব সহজেই প্রস্তুত করা যায়। স্যালাড এবং অন্যান্য মশলা, দই ইত্যাদি মিশিয়ে দই চাট উপভোগ করুন। আপনি বিট, পালং শাক, ফুলকপি, কাঁচকলা ইত্যাদি যোগ করতে পারেন।  
 

বুরাট চীজ
চীজ প্রেমীরা নিজেদের ডায়েট লিস্টে বুরাট চীজ যোগ করতে পারেন।  
 

ওয়ান পট মিল
Comments মাংস বা সবজি দিয়ে তৈরি এটা একধরণের স্যুপ।  
 

চিকেন ডিনার
আপনি আমিষভোজী হলে চিকেন স্টীক বা ব্রাউন সস সহযোগে চিকেন রোস্ট অথবা চিকেন টিক্কা, কাবাব নিজের খাদ্য তালিকায় যোগ করুন এবং উপভোগ করুন।  
 

পুষ্টিকর খাবার খান এবং গরমে রোদ থেকে বাঁচুন। সুস্থ থাকুন। 




স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT