NDTVBusinessहिन्दीMoviesCricketTechWeb StoriesHopFoodAutoSwasthLifestyleHealthAppsArt
ADVERTISEMENT

স্বাস্থ্যবিধি বদলেছে মহামারীর ধাক্কায়, আপনার খুদে নির্দেশ মানছে তো?

Swirlster পিকস টিম সেই সমস্ত বিষয় নিয়েই লেখে যা আমাদের মনে হয় আপনার পছন্দের। এখানে Swirlster এর নির্দিষ্ট পার্টনারশিপ রয়েছে। ফলত, আপনার কেনাকাটার ফলে আমাদের রেভিনিউ সংযোজিত হয়।

কীভাবে হাত পরিষ্কার রাখবে খুদে?

করোনা (COVID 19) ঠেকাতে হবে। সুতরাং, ২০ সেকেন্ড অন্তর হাত স্যানিটাইজড করতে হবে স্যানিটাইজার দিয়ে। অ্যালকোহল সমৃদ্ধ হলে সেই স্যানিটাইজার বেশি ভালো। একথা, গত একমাসে জেনেছেন আট থেকে আশি। কিন্তু, এই ধরনের স্যানিটাইজার (Hand Sanitisers) আপনার বাচ্চার কচি ত্বকের পক্ষে কতটা ভালো? কখনও এই প্রশ্ন মাথায় এসেছে? কীভাবে হাত ধুলে সুরক্ষিত থাকবে আপনার সন্তান, জেনে নিন সেটাও।

করোনার ইতিবাচক দিক, মহামারী ঠেকাতে গিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে শিখেছে বাড়ির খুদে সদস্যরাও। যেকোনও জিনিস স্পর্শ করার পর হাত ধোয়া মানেই যে সুস্থ থাকা, বুঝতে শিখেছে ওরাও। তবে, করোনা সংক্রমণের বহু আগে থেকেই চল হয়েছে স্যানিটাইজারে হাত পরিষ্কার করে নেওয়ার। আধুনিক মা-বাবাদের মতে সাবান বা লিক্যুইড সোপের থেকেও নাকি এটি বেশি কার্যকরী। আবার অনেক জায়গায়া পর্যান্ত জল থাকে না সাবান দিয়ে হাত ধোয়ার জন্য। তাই বিকল্প স্যানিটাইজারের ছোট্ট বোতল ব্যাগের এককোণায় নিয়ে বেরিয়ে পড়লেই হল। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যে থাকা কড়া কেমিক্যাল কচি ত্বকের ক্ষতি করে। তাই বাড়ির খুদেদের জন্য কী ধরনের স্যানিটাইজার আনবেন জেনে নিন তার হদিশ----

কচি হাতে অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজার? জীবন নিয়ে টানাটানি হতে পারে

বাচ্চাদের হাতের সুরক্ষা সামগ্রী

নতুন স্বাস্থ্যবিধি মানুন 


0p45iqu8

১. সন্তানের মঙ্গল চাইলে কেমিক্যাল সমৃদ্ধ স্যানিটাইজারের বদলে হাতে তুলে দিন নারকেল তেল বা অ্যালোভেরা জেল। এগুলি ত্বক নরম, আর্দ্র রাখার পাশাপাশি হাত জীবাণুমুক্ত করবে। এতদিনে হয়ত খেয়াল করেছেন, অ্যালকোহল-সমৃদ্ধ স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কারের ফলে শিশুর ফুলের মতো নকম ত্বক শুষ্ক, কর্কশ হয়ে গেছে। হাতের পাতা জুড়ে ফুসকুড়ি, চুলকানির মতো সমস্যা। সমাধান লুকিয়ে প্রাকৃতিক স্যানিটাইজারে। ফলে, আজই বদলে নিন বাচ্চার স্যানিটাইজার। সবথেকে ভালো বেবিচক্র (BabyChakra)-র জিনিস ব্যবহার করা।

২. বারেবারে হাত ধোয়া মানে জীবাণু ধ্বংস। তার ওপর কেমিক্যাল বেসড স্যানিটাইজারের গন্ধ বেশই করে আকৃষ্ট করে বাচ্চাদের। কিন্তু এই ধরনের উপাদান জীবাণু কতটা মারতে পারে সে বিষয়ে সন্দেহ আছে। তাই বাচ্চাদের জন্য, এফডিএ অনুমোদিত নির্বিষ স্যানিটাইজারই শ্রেয়।

 ৩.অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজারে ৬০% বা তারও বেশি অ্যালকোহল থাকে। বারেবারে হাতে দিলে ত্বক তো কর্কশ হয়ই, ভুল করে গিলে ফেললে জীবন নিয়ে টানাটানি হবে। স্যানাইটিজারের আরেকটি ক্ষতিকর উপাদান ট্রাইক্লোসেন। এতে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান থাকলেও ট্রাইক্লোসেন নাকি হরমোনের ভারসাম্য নষ্ট করে। শিশুকে সুরক্ষিত রাখতে তাই বাতিল করুন একেও। প্যারাবেনস অনেক মেকআপেও থাকে। যা ত্বকে র্যাশ তৈরি করে। ইস্ট্রোজেনের ক্ষরণের পরিমাণ বাড়িয়ে তাই তিন বছরের কমবয়সী বাচ্চাদের হাতে এই উপাদান সমৃদ্ধ স্যানিটাইজার ভুলেও তুলে দেবেন না। তাহলে বিকল্প কি? প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ স্যানিটাইজার, লিক্যুইড সোপ।

৪. বাজার থেকে আনা যেকোনও উপকরণ কিনেই সঙ্গে সঙ্গে তা বাচ্চাদের হাতে দেবেন না। পাশাপাশি, খুদে বাজার বা মুদির দোকান থেকে আনা কোনও সামগ্রী ধরলে সঙ্গে সঙ্গে হাত ধোয়ার ব্যবস্থা করুন। মনে রাখবেন, বারেবারে হাত ধোয়া মানেই রোগের থেকে দূরে থাকা।

বরফ ঘেরা উপত্যকা... ঋষি কাপুর.... আর তাঁর ডিজাইনার সোয়েটার...

Comments

আরও উপকরণ কিনুন 

তথ্য: Swirlster পিকস টিম সেই সমস্ত বিষয় নিয়েই লেখে যা আমাদের মনে হয় আপনার পছন্দের। এখানে Swirlster এর নির্দিষ্ট পার্টনারশিপ রয়েছে। ফলত, আপনার কেনাকাটার ফলে আমাদের রেভিনিউ সংযোজিত হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT