NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoSwasthதமிழ்বাংলাAppsTrainsArt
ADVERTISEMENT

এই গরমে বাড়ি ঠাণ্ডা রাখতে কোন কোন গাছ লাগাবেন দেখে নিন

গৃহসজ্জার উদ্ভিদ ঘরের সাজের মান বাড়ায় না, গাছের শ্বসন প্রক্রিয়া চলাকালীন উদ্ভিদ বাতাসে অতিরিক্ত জল বাষ্প করে ছেড়ে দেয় যা ঘর ঠান্ডা করার পাশাপাশি বেশ চনমনেও করে দেয়।

এই গরমে বাড়ি ঠাণ্ডা রাখতে কোন কোন গাছ লাগাবেন দেখে নিন

এই গরমের গাছের আরামে থাকুন

অফিসের ডেস্কে একখানা ছোট্ট চারাগাছ বা রান্নাঘরের জানলা দিয়ে উঁকি দিলেই দেখতে পাওয়া সবুজ পাতা শুধু প্রকৃতির অবস্থা না, মনের অবস্থাও ভালো করে দেয়। ঘর সাজাতে সেই কারণেই বাড়ছে গাছের কদর। বাড়িতে বিভিন্ন জায়গায় মানানসই গাছ থাকলে ঘরের পরিবেশ বেশ আরামদায়ক তো থাকেই, ঘরে কোণে বা বিছানার পাশে টেবিলের উপর বেশ সুন্দর নান্দনিক গাছ মন ভালো করে দেয়। গৃহসজ্জার উদ্ভিদ ঘরের সাজের মান বাড়ায় না, গাছের শ্বসন প্রক্রিয়া চলাকালীন উদ্ভিদ বাতাসে অতিরিক্ত জল বাষ্প করে ছেড়ে দেয় যা ঘর ঠান্ডা করার পাশাপাশি বেশ চনমনেও করে দেয়। সুতরাং এই গ্রীষ্মে আপনার বাড়িতে এই ৬ টি গাছ নিয়ে এসে ঘরকে করুন শীতল, মনকেও রাখুন আরামে। 

Mother's Day 2019: মাতৃদিবসে; মায়েদের জন্য কিনুন গ্রীষ্মকালীন আরামদায়ক কুর্তি

ত্বক ও চুলের বিশেষজ্ঞ হওয়ার পাশাপাশি এই বিশেষ গাছ কিন্তু পরিবেশ শান্ত করতেও খুব কাজে আসে। অ্যালোভেরা (aloe vera) পাতায় জলের পরিমাণ প্রচুরয়। অ্যালোভেরা বায়ু পরিশোধন করার আদর্শ গাছ এবং এর রক্ষণাবেক্ষণও কম।

₹ 295

আমাজনে কিনুন

এই গাছটার নামটাই একেবারে আলাদা। শাশুড়ির জিহ্বা (mother-in-law's tongue) নামের অত্যন্ত অনন্য এই উদ্ভিদ  আসলে বাতাস থেকে বিষাক্ত পদার্থ টেনে নেয় এবং বাতাসকে তাজা করে, অক্সিজেন এবং আর্দ্রতা বাড়ায়।

₹ 250

আমাজনে কিনুন

rubber fig গাছটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ টেনে নেয় এবং তাপমাত্রার ভারসাম্য বাড়ায়।

₹ 359

আমাজনে কিনুন

areca palm গাছের পাতার পৃষ্ঠভূমি বেশি যে কারণে এটি অক্সিজেন উৎপাদপন বৃদ্ধি করে। এর পাশাপাশি, আপনার বাড়িতে উপযুক্ত গ্রীষ্মমন্ডলীয় স্পর্শ যোগ করতে হলে এই গাছের জুড়ি নেই।

₹ 98

আমাজনে কিনুন 

চশমা বাছুন মন দিয়ে, চোখের গয়না হোক উজ্জ্বল রঙিন

ficus উদ্ভিদ বায়ু শীতল এবং আর্দ্র রাখতে সাহায্য করে এবং এটি যেখানে স্থাপন করা হয় সেই পার্শ্ববর্তী এলাকায় আর্দ্রতার পরিমাণও বাড়ে।

₹ 342

আমাজনে কিনুন

মানি প্ল্যান্ট (money plant) ঘরে রাখার জন্য সর্বকালীন জনপ্রিয় গাছ, এবং এটি সহজেই পাওয়া যায়। বিশেষ রক্ষণাবেক্ষণের প্রয়োজন নেই এবং ভারতীয় জলবায়ুতে অভ্যন্তরীণ কোনও স্থানকে শান্ত রাখার জন্য এটি বেশ ভালো।

₹ 369

Comments

আমাজনে কিনুন



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT