NDTVBusinessहिन्दीMoviesCricketTechWeb StoriesHopFoodAutoSwasthLifestyleHealthবাংলাதமிழ்AppsArt
ADVERTISEMENT

কলঙ্কহীন চাঁদমুখ পার্লারে না গিয়েই! কীভাবে?

Swirlster পিকস টিম সেই সমস্ত বিষয় নিয়েই লেখে যা আমাদের মনে হয় আপনার পছন্দের। এখানে Swirlster এর নির্দিষ্ট পার্টনারশিপ রয়েছে। ফলত, আপনার কেনাকাটার ফলে আমাদের রেভিনিউ সংযোজিত হয়।

কালচে ছোপ দূর করবেন কীভাবে

লকডাউনে (Lockdown) ঘরবন্দি আপনি। করবে আগের পরিবেশ ফিরবে, সেই অপেক্ষায় আকুল। পার্লার বন্ধ থাকায় সঠিক ভাবে ত্বকের যত্নও নিতে পারছেন না। ফলে, অযত্নে, অবসাদে বিবর্ণ ত্বকে হামলা কালচে দাগের। আপনিও তাই দেখে মনমরা। সৌন্দর্য বিশেষজ্ঞরা বলছেন, পার্লার ছাড়াই চাঁদমুখ হতে পারে দাগছোপ (Dark Spots), কলঙ্কহীন। অবসর সময়কে কাজে লাগিয়ে ঘরোয়া উপকরণে নিয়মিত ত্বকের যত্ন নিলে। কীভাবে? জেনে নিন উপায়---- 

oi46v66

চাঁদ মুখে নেই কলঙ্ক! কীভাবে?

১. স্ক্রাবার চর্চা

আপনি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে স্ক্রাবার বানাতে পারেন। লাগবে ২ চা-চামচ ওটমিল গুঁড়ো, ১ চামচ বাদাম গুঁড়া, আধ চামচ মধু-লেবুর রস এবং ১ চামচ কমলা লেবুর রস। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার সারা মুখে মেখে হাত দিয়ে আলতো করে মাসাজ করুন। মিনিট ১৫ পরে ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে নিন।

কোয়ারান্টাইন উঠলেই কী করবেন তারা সুতারিয়া, সোনাক্ষী সিনহা?

২. ঠাণ্ডা টি ব্যাগ

লকডাউনের অবসাদে চোখের নীচে কালি? নো চিন্তা। শরণ নিন টি ব্যাগের। আগের দিন ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রেখে দিন। পরের দিন স্নানের আগে বা দুপুরে বিশ্রামের সময় আধ ধণ্টা চোখের ওপর রাখুন। নিয়মিত করলে এই সমস্যাও গায়েব।

3do00cc

৩. ফেস প্যাক

দাগছোপহীন ত্বক পেতে বাড়িতেই বানিয়ে নিন ফেস প্যাক। একটি বাটিতে ১ চামচ লেবুর রস, ২ চামচ কমলালেবুর রস, ২ চামচ টমেটোর রস, ২ চামচ বেসন নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে, ঘাড়ে, হাতে মেখে রেখে দিন মিনিট ১০। তারপর আলতো হাতে ঘষে তুলে স্নান করে নিন বা ভালো করে ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

৪. টোনার

টোনার দাগমুক্তির ভালো উপায়। একটি পাত্রে এক চামচ আপেল সিডার ভিনেগার এবং জল মেশান। এবার তুলোয় ভিজিয়ে এই মিশ্রণ যেখানে কালো দাগ সেখানে লাগিয়ে রাখুন। মিনিট তিনেক রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে নিন।

৫. অ্যালোভেরা জেল

একটি বাটিতে ২ চামচ অ্যালোভেরা জেল এবং ১ চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ৫-১০ মিনিট ভালো করে ফেটান। তারপর কালচে হয়ে যাওয়া অংশে লাগিয়ে না শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। শেষে ঈষদুষ্ণ জলে ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার মেখে নিন। নিয়মিত করলে দাগ হালকা হবে এক সপ্তাহেই।

2u5tgk6o

৬. কাঁচা দুধ

দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বককে উজ্জ্বল করতে যথেষ্ট সাহায্য করে। তাই তুলোয় করে রোজ কাঁচা দুধ লাগান সারা মুখে এবং শরীরের যেখানে যেখানে কালচে চোপ পড়েছে সেখানে। শুকিয়ে গেলে ধুয়ে নিন ঈষদুষ্ণ জলে। রোজ দিনে দুবার কাঁচা দুধ ব্যবহার করলে দাগ কমতে বাধ্য।

৭. আলুর রস

আলুতে এজাইলিক অ্যাসিড রয়েছে যা দাগ, পিগমেন্টেশন কমায়। হ্রাস করতে সহায়তা করতে পারে। তাই আলুর রস নিয়মিত কালচে ত্বকে ঘষলেও উপকার পাবেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। 

আরও অন্য উপায়

7eqb8t48

১. সঠিক ডায়েট

স্বাস্থ্যকর এবং সুষম ডায়েট ত্বককে রাখে সূর্যমুখীর মতোই উজ্জ্বল, দাগছোপহীন। তাই রোজের ডায়েট হোক ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ। যা আপনার ত্বককে ভেতর থেকে করবে উজ্জ্বল।

২. রাতে নাইট ক্রিম

রাতে শোয়ার সময় নিয়মিত নাইট ক্রিম মাসাজ মানে কালচে ছোপ সরে যাওয়ার সঙ্গে সঙ্গে ত্বক হয়ে ওঠে ভেলভেটের মতোই মখমলি, দাগছোপহীন, টানটান। বলিরেখাও যায় সরে। আপনি নতুন দীপ্তিতে ঝলমলে।

'আমলকি খান করোনা তাড়ান', দাওয়াই তমান্না ভাটিয়ার

৩. ভিটামিন সি

ভিটামিন সি প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট দাগছোপ সরানোর পাশাপাশি কমায় ত্বকের বয়স। বলিরেখা সরিয়ে।

Comments

সতর্কীকরণ: তথ্য অনুসরণের আগে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT