NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoதமிழ்বাংলাAppsTrainsPrimeArtWeddings
ADVERTISEMENT

বিশ্ব যোগ ব্যয়াম দিবসঃ পেটের ফ্যাট কমানোর জন্য উপকারী 5টা খাবার এবং আসন

21 শে জুন 2018, সারা ভারত জুড়ে পালিত হতে চলেছে বিশ্ব যোগ ব্যয়াম দিবস। পেটের ফ্যাট কমানোর উপযোগী 5 টা খাবার এবং আসন সম্পর্কে জেনে নিন

বিশ্ব যোগ ব্যয়াম দিবসঃ পেটের ফ্যাট কমানোর জন্য উপকারী 5টা খাবার এবং আসন

21 শে জুন 2018, সারা ভারত জুড়ে পালিত হতে চলেছে বিশ্ব যোগ ব্যয়াম দিবস, এই মুহূর্তে দেশ জুড়ে যার প্রস্তুতি তুঙ্গে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে 2015 সালের 21 শে জুন থেকে এই দিনটি মহা ধুমধামে পালন শুরু হয়েছে। ইউনাইটেড নেশনের সাধারণ সভায় 2014 সালে তিনি প্রথম এই প্রস্তাব উত্থাপন করেন। প্রাচীন কাল থেকেই ভারতবাসী যোগ ব্যয়াম চর্চা করে। ওজন, স্ট্রেস, কিম্বা গাঁটে ব্যথা কমানো ছাড়াও যোগ ব্যয়াম আমাদের মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। যোগ ব্যয়ামের অন্যতম প্রভাব আমাদের পেটে দেখা যায়। আপনি জানলে অবাক হয়ে যাবেন, কয়েকটা সামান্য আসন এবং ব্রিদিং কৌশল আপনাকে টোনড শরীর দিতে পারে।
 
ইম্পেরিয়াল স্পা-এর প্রধান, মিস জে তারা হেরন জানিয়েছেন, “পেটের উপরিভাগ এবং নিচের অংশ দুটো অংশেরই মেদ কমানো দরকার। আপনি কপালভাতি দিয়ে শুরু করতে পারেন। কপালভাতির ফলে আমাদের শরীরে অক্সিজেন প্রবাহ ভাল হয়। এটা আপনার দেহের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে। আরও দুটো উপকারী আসন হল ধনুরাসন এবং কুম্ভকর্ণাসন। এই আসনগুলো করলে আমাদের শরীরের টক্সিন বেরিয়ে যায়, শরীরের মধ্যভাগে সঞ্চিত ফ্যাট কমে যায়। ফলে আমাদের দেহের গঠন সুন্দর হয়।     

যোগ ব্যয়াম এবং ওজন কমানোঃ কোন কোন আসন উপকারী   
 
1. কপালভাতি: পা ভাঁজ করে বসুন। ডান হাত ডান হাঁটুর উপরে রাখুন, একই ভাবে বাঁ হাত রাখুন বাঁ হাঁটুর উপর। এবার ধীরে ধীরে প্রশ্বাস গ্রহণ করুন এবং পেটে চাপ দিয়ে জোরে ভিতর থেকে নিঃশ্বাস ত্যাগ করুন। খেয়াল রাখবেন আপনার পেটও যেন একইভাবে জোরে ওঠানামা করে। এই ভাবে নিয়মিত 15-20 মিনিট একইভাবে সাইকেলটা রিপিট করুন আর ফলাফল দেখুন।    
kapalbhati

 
2. ধনুরাসন: মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন।পা সামান্য ছড়িয়ে দিন। হাঁটু ভাঁজ করে হাত দিয়ে গোড়ালি টেনে ধরুন, আর পা যতটা সম্ভব সোজা করে দিন। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস বজায় রাখুন। মাটি থেকে বুক ধীরে ধীরে উপরে তুলুন। হাত এবং উরুতে টান আপনাকে অনুভব করতে হবে। 12-15 সেকেন্ড এইভাবে ধরে রাখুন। তারপর জোরে গভীর শ্বাস নিতে নিতে পা ছাড়ুন। দেহের দু’পাশে হাত রেখে বিশ্রাম করুন। কয়েক সেকেন্ড পর একই পদ্ধতি আবার রিপিট করুন।  
dhanurasana 620x350

3. কুম্ভকর্ণাসন:  উপুড় হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। হাতের তালুতে ভর দিয়ে শরীর উঁচু করুন। কাঁধের নিচে হাত রাখুন এবং পা দুটো সামান্য ফাঁকা করে সোজা করে দিন। দেহ সোজা রাখুন। এইভাবে 20-30 সেকেন্ড থাকুন। ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়তে ছাড়তে আবার দেহটা মেঝেতে টানটান করে দিন। একই পদ্ধতি আবারও রিপিট করুন। 
 

 


5 টা সাধারণ খাবার যা রোজ খেলে আপনার পেটের ফ্যাট কমবে
পেটের অতিরিক্ত ফ্যাট কমানো খুব সহজ কাজ নয়। স্বাস্থ্যকর ডায়েট, এক্সারসাইজের পাশাপাশি নিষ্ঠা এবং সংযত জীবনযাপন- ওজন কমাতে এই সব কিছু মেনে চলা প্রয়োজন। আপনার খাদ্য তালিকা থেকে কোন খাবারটা দরকার সেটা জেনে অপ্রয়োজনীয় খাবার বাদ দেওয়া অত্যন্ত প্রয়োজন।  
 
পেটের ফ্যাট কমাতে কার্যকর এমন পাঁচটা খাবারের উল্লেখ করা হলঃ  
 
1. আনারস:  আনারসে ব্রোমেলিওন নামক এক ধরনের এনজাইম থাকে যার মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান থাকে। ব্রোমেলিওন পেটের ফ্যাট কমাতে সাহায্য করে।  
pineapple


2. আপেল:  আপেলে প্রচুর পরিমাণে ফাইবার, ফ্ল্যাভোনয়েড এবং বিটা ক্যারোটিন থাকে। এগুলো সবই শরীরে ফ্যাট জমতে দেয় না।  

 
apple juice


3. তরমুজ:  তরমুজে 94 শতাংশ জল থাকে। এর ফলে আপনার দীর্ঘ সময় খিদে অনুভব হবে না। তরমুজ আমাদের দেহে জলসাম্য বজায় রাখতেও সাহায্য করে।   

 
watermelon


4. অ্যাভোক্যাডো:  অ্যাভোক্যাডোতে প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা হার্টের পক্ষে উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা খেলে আপনার দীর্ঘ সময় পেট ভর্তি থাকে। 

 
avocados


5. গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি শরীরে মেটাবলিজম বাড়ায়, ফলে আমাদের ওজন কমে।   

 
green tea


Comments এছাড়াও মিস হেরন আমাদের ‘অষ্টাঙ্গ’ যোগ ব্যয়ামের উপকারিতা জানিয়েছেন। এটা আমাদের ওজন কমাতে এবং দেহের টক্সিন দূর করতে সাহায্য করে। এছাড়াও অষ্টাঙ্গ যোগ ব্যয়াম আমাদের দেহের নমনীয়তা বাড়াতে সাহায্য করে, দেহের স্ট্যামিনা ও মনোযোগ বৃদ্ধি করে। এই ধরনের যোগ ব্যয়ামের জন্য আপনার বিশেষজ্ঞের সাহায্য প্রয়োজন হবে। তবে নিশ্চিতভাবে এই ব্যয়ামগুলো আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।
                                                            
সকলকে বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018 এর শুভেচ্ছা!
 




স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT