NDTVBusinessहिन्दीMoviesCricketTechWeb StoriesHopFoodAutoSwasthLifestyleHealthবাংলাதமிழ்AppsArt
ADVERTISEMENT

জেনে নিন মুখের চুল অপসারণের 5 টি পদ্ধতির খুঁটিনাটি বিষয়

মুখের উপর থেকে চুল অপসারণের কোনও একটি সঠিক উপায় হয় না।এটা অনেক গুলি কারণের ওপর নির্ভর করে।এই খুঁটিনাটি বিষয় গুলি মাথায় রেখে নীচে লেখা 5 টি পদ্ধতি থেকে যে কোনো একটি আপনি আপনার নিজের জন্য বেঁছে নিতে পারেন।

মুখের চুল অপসারণের জন্য সঠিক ও নিরাপদ পদ্ধতি বেছে নেওয়া উচিৎ

অনেকেই তাদের বর্ধিত চুল না ছুঁয়ে রেখে দিতে পছন্দ করেন।কিন্তু অন্যান্যরা এই বিষয়টি পছন্দ নাও করতে পারেন , বিশেষ করে যখন মুখের ওপর চুলের প্রসঙ্গ আসে।শরীরের মতো মুখে থাকা চুল জামাকাপড় বা অন্য কোন ভাবেই লুকিয়ে রাখা সম্ভব নয়,ফলে ভিডিও চ্যাট হোক কিমবা বন্ধুদের সাথে আড্ডা, সবারই আপনার মুখের দিকে চোখ পরবেই।সৌভাগ্যবশত খুব সহজেই এই চুল তুলে ফেলা যায়।
আপনি যদি আপনার ঠোঁটের উপরের অংশ,চিবুক বা ভ্রূ থেকে অতিরিক্ত চুল তুলে ফেলতে চান তবে,
খুঁজে নিন এর মধ্যে কোন পদ্ধতি আপনার জন্য শ্রেয়।
 

  • লেজার হেয়ার রিমুভাল
প্রস - সুপারিশ মত যদি লেজার ট্রিট্মেন্ট করা হয় তাহলে তার প্রভাব দীর্ঘস্থায়ী।এরফলে পরবর্তী কালে মুখে পাতলা চুল বের হয়, এবং এই পদ্ধতি তীব্র বেদনাদায়ক নয়।
 
কনস্‌ - লেজার  ট্রিটমেন্ট একটি ব্যায়বহুল পদ্ধতি।এবং ত্বকের ক্ষতি এড়াতে সবসময়ই বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী এই পদ্ধতি প্রয়োগ করা উচিৎ।
 
  • শেভিং 
প্রস -  শেভিং সম্পর্কে সাধারণত যেসব কথা শোনা যায় তার প্রায় সবই মিথ্যা।এটা  সম্পূর্ণ যন্ত্রনাহীন এবং দ্রুত পদ্ধতি।
 
কন্‌স - যেহেতু শেভিং এ মুখের উপরের অংশ থেকে চুল কাটা হয় তাই শেভিং এর পর নতুন চুল উঠতে খুব বেশি সময় লাগেনা (মাঝে মধ্যে মাত্র কয়েক দিনের মধ্যেই) যে কারণে নিয়মিত শেভিং করা প্রয়োজন।এছাড়াও শেভিং এর সঠিক পদ্ধতি জেনেই করা উচিৎ না হলে কেটে যেতে পারে।
 
  • থ্রেডিং
প্রস - চুল অপসারণের জন্য এটি অত্যন্ত জনপ্রিয় এবং অব্যর্থ এক পদ্ধতি। এই পদ্ধতি অত্যন্ত কম খরচ সাপেক্ষ।
 
কন্‌স -  শেভিং এর মতই থ্রেডিং ও মুখের উপরের অংশ থেকে চুল তুলে আনে, ফলে সাধারণত মাসে একবার থ্রেডিং করাতেই হয়। বিভিন্ন মানুষের অনুভুতির ওপর এর যন্ত্রনা নির্ভর করে তবে সংবেদনশীল ত্বকে কিছু টা ব্যথা অনুভব হতেই পারে। যদি সঠিক পদ্ধতিতে ( চামড়া টান টান করে না ধরা থাকে) না করা হয়,তবে কেটে যাওয়ার ভয় ও থাকে।
 
  • ওয়াক্সিং
প্রস -  ওয়াক্সিং করা মুখে সামান্য কোন লোমও থাকে না এমন কি এর ফলে মুখের উপরিভাগের কোষস্তর ও অপসারিত হয়। ওয়াক্স এর ধরন ও সেলুনের ওপর এর ব্যয় নির্ভর করে, কিন্তু এটি অত্যন্ত ব্যয় সাপেক্ষ নয়।
 
কন্‌স -  মিথ্যে কথা বলব না, ওয়াক্সিং একটি যন্ত্রনাদায়ক পদ্ধতি।বিশেষ করে পাতলা চামড়া যুক্ত স্থান ও মুখের ক্ষেত্রে এটি অত্যন্ত বেদনাদায়ক।এই পদ্ধতি চামড়া প্রসারিত করে যার ফলে ভবিষ্যতে মুখের রেখা উন্নত হতে অসুবিধা হয়।
 
  • ট্যুইজিং 

প্রস - ট্যুইজিং একটি অতি সহজ পদ্ধতি,যা আপনি আপনার ঘরেই প্রয়োগ করতে পারেন। শুধুমাত্র একজোড়া ট্যুইজার ছাড়া আর কিছুই এতে লাগে না। এটি একটি সাশ্রয়ী পদ্ধতি।
 
কন্‌স - যেহেতু প্রতিটি চুল আলাদা আলাদা করে তুলে ফেলতে হয় তাই এই পদ্ধতি তে সময় বেশি লাগে।ট্যুইজিং সব সময় সঠিক পদ্ধতি জেনে করা উচিৎ কারণ ভুল হলে অকারণে অন্য চুল উঠে যেতে পারে যা আপনার মুখের শোভা নষ্ট করে দেবে।


Comments

স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT