NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoதமிழ்বাংলাAppsTrainsPrimeArtWeddings
ADVERTISEMENT

আইন বদলের চেয়েও দরকারি মানসিকতার বদল- অমিত

অ্যান্ড্রোজেনাস শব্দটার সঙ্গে এখনও তেমন পরিচিত নন সাধারণ মানুষ। সাধারণত অ্যান্ড্রোজিনি বলতে তাঁদেরই বলা হয় যাঁদের মধ্যে তথাকথিত পুরুষ বৈশিষ্ট্য ও নারী বৈশিষ্ট্য দুই’ই বর্তমান। বলা ভালো, নিজেকে আলাদা করে পুরুষ বা নারী ভাবতে যারা পছন্দ করেন না তাঁদেরকেই বলা হয় অ্যান্ড্রোজিনি। তাঁদের যৌনজীবন, যৌনপছন্দ, পোশাক সামাজিক লিঙ্গ সমস্তকে ভিত্তি করেই গড়ে ওঠে এই পরিচয়।

আইন বদলের চেয়েও দরকারি মানসিকতার বদল- অমিত

কলকাতার সম্ভাব্য প্রথম অ্যান্ড্রোজেনাস মডেল হিসেবে নাম উঠে আসে তাঁরই। অথচ নিজেকে সমকামী, বিষমকামী বা উভকামী বলে আলাদা করে উল্লেখ করার প্রয়োজন বোধ করেন না তিনি। বরং তাঁর কথায়, “কোনও হেটেরোসেক্সুয়াল মানুষ মডেল হলে, শিক্ষক হলে, গায়ক হলে তো তাঁকে আলাদা করে বিষমকামী শিল্পী বলি না, তাহলে কেন সমকামী হলে তাঁদের আলাদা করে উল্লেখ করে দিতে হবে? বিষয়টা তো স্বাভাবিক।”

pod06o5o

কলকাতায় ফটোশ্যুটে
Photo Credit: রাহুল সাহা 

অ্যান্ড্রোজেনাস শব্দটার সঙ্গে এখনও তেমন পরিচিত নন সাধারণ মানুষ। সাধারণত অ্যান্ড্রোজিনি বলতে তাঁদেরই বলা হয় যাঁদের মধ্যে তথাকথিত পুরুষ বৈশিষ্ট্য ও নারী বৈশিষ্ট্য দুই’ই বর্তমান। বলা ভালো, নিজেকে আলাদা করে পুরুষ বা নারী ভাবতে যারা পছন্দ করেন না তাঁদেরকেই বলা হয় অ্যান্ড্রোজিনি। তাঁদের যৌনজীবন, যৌনপছন্দ, পোশাক সামাজিক লিঙ্গ সমস্তকে ভিত্তি করেই গড়ে ওঠে এই পরিচয়। যদিও পরিচয়ই বিড়ম্বনা! ব্রিটিশ ফ্যাশন ম্যাগাজিন ইকুয়ালের প্রচ্ছদে নিজের জায়গা স্থাপন করে নিলেও হয়ত তাই বাংলার ফ্যাশন জগতে সেভাবে কাজ করতে পারছেন না অমিত। অমিত বিট্টু দে। নিজের চিন্তাভাবনাকে ভিত্তি করে নিজেই বিষয়ভিত্তিক মডেলিং করে চলেছেন তিনি।

dmb73u1

মডেল অমিত বিট্টু দে
Photo Credit: রাহুল সাহা

“মেয়েদের সঙ্গে থেকে থেকেই বড় হওয়া। দিদিরা বউ সাজিয়ে বিয়ে বিয়ে খেলত আমাকে নিয়ে, বড় হতে হতে বুঝতে পারি আমার মেয়েদের পোশাক ভালো লাগছে, মেয়েদের সাজ বলতে যা বোঝায় আমাকেও তাতে সুন্দর লাগছে।”- বলেন অমিত। সমকামী ও উভলিঙ্গের মধ্যে বৈবাহিক সম্পর্ক নিয়ে তাঁর ছবির সিরিজ ‘দ্য কয় মিস্ট্রেস’ ইতিমধ্যেই বেশ জনপ্রিয়। নিজের চিন্তাভাবনার সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করবেন এমন মডেল পাওয়া দুষ্কর ছিল, সে কারণে নিজের ‘মাঙ্গলিক’ সিরিজের জন্য নিজেই মাথা নেড়া করে নেমে পড়েছিলেন কাজে। এখন তো সকলেই অন্যরকম কাজ করার জন্য মুখিয়ে, সেখানে কেন তাহলে অ্যান্ড্রোজেনাস মডেল নিয়ে বা এই ধরণের বিষয় নিয়ে কাজ করতে চাইছেন না প্রফেশনাল মডেল বা ফটোগ্রাফাররা?

“মানসিকতার বদল না হলে কাজ হবেও না। আমি কী কাজ করছি কেন করছি তা নিয়ে সঠিক সময়ে সঠিক পড়াশোনা থাকা তো দরকার। দুঃখের বিষয় সেটা খুব কমজনেরই আছে।”-জানান অমিত। সুপ্রিম কোর্ট সমকামীতাকে অপরাধের আওতা থেকে নিষ্কৃতি দিলেও আসলে আমাজের মগজই মূল অপরাধী, ফলত, কেউ দাড়ি রাখছে আবার কাজল পরছে এসব দেখতে ধাতস্থ হয়নি চোখ, দাড়ি রেখেও শাড়ি পরা মেনেই নিতে পারে না মন। অমিতের কথায়, “এমন কোথাও কখনও লেখা হয়নি কোনও ছেলে শাড়ি পরতে পারবে না, স্কার্ট পরতে পারবে না। আমাকে যদি তাতে সুন্দর দেখায় আমি কেন ফ্যাশন নিয়ে অন্যরকম ভাববো না! অনেক সময় অনেক সমকামী বা রূপান্তরকামী মানুষ উগ্র সেজে ফেলেন। নিজেকে ভিড়ের থেকে আলাদা করে তোলার আপ্রাণ চেষ্টা! কিন্তু কেন? আমরা কি সত্যিই উগ্র সাজি? এভাবে বিভেদ আমরা নিজেরাই তৈরি করছি।”

kh9095v8

ইকুয়ালের প্রচ্ছদে অমিত
Photo Credit: অনিরুদ্ধ সেন

দুই মেয়ের পর এক ছেলে, সেও তথাকথিত নিয়ম মানছে না দেখে বাড়িতে সমস্যা হয়নি? হয়েছে, তবে নিজের ইচ্ছামতো কাজ করার তাগিদেই আস্তে আস্তে বাড়িও হয়ে উঠেছে তাঁরই সহকর্মী। “আমি নির্দ্বিধায় দিদিকে বলতে পারি আমার কোনও শ্যুটের জন্য মেয়ের কোনও অন্তর্বাস কিনে দিতে। আমার জন্য আমার মা ব্লাউজ সেলাই করে দিয়েছেন। আস্তে আস্তে মানসিকতার বদল ঘটালেই সম্ভব।” আর এই বদল ঘটানোর জন্য অমিত নিজের অস্ত্র করতে চান টেলিভিশন মিডিয়াকেই। মানুষ দেখতে দেখতেই অভ্যস্ত হয়ে যায়, ফলত মানুষকে বারেবারে দেখাতে হবে। অমিতের ইচ্ছে রয়েছে নিজের মতো করে কিছু ভিডিও তৈরি করার, নিজের ভাবনা আরও বেশি করে মানুষের কাছে পৌঁছানোর। সুযোগের অপেক্ষা। 

Comments
2lqbnu08

'মাঙ্গলিক' ফটোশ্যুটে অমিত
Photo Credit: রাহুল সাহা 



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT