NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoSwasthதமிழ்বাংলাAppsTrainsArt
ADVERTISEMENT

এখন মায়ের দুধ পাবে প্রতিটি সন্তান, মোদির আসনে খুলছে প্রথম মাতৃদুগ্ধের ব্যাঙ্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় এলাকা বারাণসীতেই এবার তৈরি হতে চলেছে মাতৃদুগ্ধের ব্যাঙ্ক। এর ফলে আশা করা যাচ্ছে যে সমস্ত নবজাতক শিশুরাই এখন মায়ের দুধ পাবে। এই মাতৃদুগ্ধ ব্যাঙ্কের ফলে শিশু মৃত্যুর হার কমার আশা করা হচ্ছে। কেননা একজন নবজাতক মায়ের দুধ পান করলে শিশুটি বেঁচে যাবে।

এখন মায়ের দুধ পাবে প্রতিটি সন্তান, মোদির আসনে খুলছে প্রথম মাতৃদুগ্ধের ব্যাঙ্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় এলাকা বারাণসীতেই এবার তৈরি হতে চলেছে মাতৃদুগ্ধের ব্যাঙ্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় এলাকা বারাণসী এবার তৈরি হতে চলেছে মাতৃদুগ্ধের ব্যাঙ্ক। এর ফলে আশা করা যাচ্ছে যে সমস্ত নবজাতক শিশুরাই এখন মায়ের দুধ পাবে। এই মাতৃদুগ্ধ ব্যাঙ্কের ফলে শিশু মৃত্যুর হার কমার আশা করা হচ্ছে। কেননা একজন নবজাতক মায়ের দুধ পান করলে শিশুটি বেঁচে যাবে। এটি বিএইচইউর আধুনিক মাতৃত্ব ও শিশু স্বাস্থ্য শাখার তত্ত্বাবধানে নির্মিত হচ্ছে। চিকিৎসকদের মতে, মাতৃদুগ্ধের ব্যাঙ্ক তৈরি হয়ে গেলে মায়ের দুধ থেকে বঞ্চিত হওয়া শিশুরাও মায়ের দুধ পান করতে সক্ষম হবে। জন্মগতভাবে দুর্বল শিশুর ক্ষেত্রে এটি বরদানের থেকে কম নয় বলেই মনে করছেন তাঁরা। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ)-এর নারী ও প্রসূতি বিভাগের অধ্যক্ষ প্রফেসর মধু জৈন বিশ্বাস করেন যে এটি শিশুর স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে একটি ইতিবাচক উদ্যোগ গ্রহণে বড় পদক্ষেপ। তাঁর মতে মাদার মিল্ক ব্যাঙ্ক তৈরি হলে শিশু মৃত্যুর হার হ্রাস করা যেতে পারে।

দীর্ঘায়ু হতে চান? জীবনসঙ্গীকে ভালো রাখলে সুস্বাস্থ্যের অধিকারী হবেন বলছে গবেষণা

মাদার মিল্ক ব্যাঙ্কে একটি বৈদ্যুতিক পাম্প থাকে যার মাধ্যমে দুগ্ধদানে আগ্রহীর কাছ থেকে দুধ সংগ্রহ করা হয়। এরপর এই দুধের মাইক্রোবায়োলজিক্যাল পরীক্ষা হয়। দুধের গুণমান সঠিক হলে ৩০ মিলিলিটারের ইউনিট তৈরি করে একটি কাঁচের বোতলে রেখে ০.২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় রাখা হয়। মাতৃদুগ্ধ ব্যাঙ্কে এই দুধ ছয় মাসের জন্য সুরক্ষিত থাকে।

২০১৮ সালের জুলাই মাসে ইউনিসেফ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন কর্তৃক প্রকাশিত একটি প্রতিবেদন 'ক্যাপচার দ্য মোমেন্ট' –এ বলা হয়, জন্মের পর নবজাতককে বুকের দুধ খাওয়ানো থেকে বঞ্চিত রাখলে নবজাতকের মৃত্যু পর্যন্ত হতে পারে। ২০১৬ সালেই এই দুই প্রতিষ্ঠানের দ্বারা প্রকাশিত আরেকটি প্রতিবেদন অনুসারে, ভারত, ইন্দোনেশিয়া,চিন, মেক্সিকো এবং নাইজেরিয়ায় অপর্যাপ্ত মাতৃদুগ্ধের কারণে প্রতি বছর ২,৩৬,০০০ নবজাতকের মৃত্যু হয়।

আপনার ছোট্ট শিশুর জন্য স্টাইলিশ আরামদায়ক পোশাক কিনুন এখান থেকেই

ইউনিসেফ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের রিপোর্টে বলা হয়েছে যে মায়ের দুধ না পেলে শিশুটির জীবনসংশয় হতে পারে। প্রতিবেদনে বলা হয়, শিশুদের পর্যাপ্ত মায়ের দুধ না পাওয়া একটি বড় সমস্যা। দেশে এই ধরনের শিশুদের সংখ্যা প্রায় ৪০ থেকে ৪১ শতাংশ, যাদের জন্মের এক ঘণ্টার মধ্যে মায়ের দুধ (বুকের দুধ খাওয়ানো) পান করানো হয়ে থাকে। তবে এই ধরণের মাদার মিল্ক ব্যাঙ্ক এসব ক্ষেত্রে খুবই সহায়ক হবে।

Comments



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT