NDTVBusinessहिन्दीMoviesCricketTechWeb StoriesHopFoodAutoSwasthLifestyleHealthবাংলাதமிழ்AppsArt
ADVERTISEMENT

Mother's Day 2020: কবে মাতৃ দিবস? কেন এই দিন মাতৃ দিবস পালন করা হয় জানেন?

Mother's Day 2020: প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার সারা বিশ্ব জুড়ে পালন করা হয় মাতৃ দিবস। এই বছর ১০ মে পালন করা হবে মাতৃ দিবস

Mother's Day 2020: কবে মাতৃ দিবস?

Mother's Day 2020: প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার সারা বিশ্ব জুড়ে পালন করা হয় মাতৃ দিবস (Mother's Day)। এই বছর ১০ মে পালন করা হবে মাতৃ দিবস (Mother's Day Date)। বিভিন্ন দেশ বিভিন্ন তারিখে মাতৃ দিবস পালন করে।কিন্তু ভারত সহ বিশ্বের বেশির ভাগ দেশই মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃদিবস (Happy Mother Day Date) পালন করে। এই দিনটাতে বিশ্বের বেশির ভাগ মানুষ বিভিন্ন ভাবে মাকে সম্মান, ভালোবাসা ও শ্রদ্ধা জানায়।  

Happy Mother's Day

6876udec


কীভাবে শুরু হল মাতৃ দিবস?

মাতৃ দিবস সর্বপ্রথম শুরু হয়েছিল আমেরিকাতে। আমেরিকান এক্টিভিস্ট এনা জার্ভিস তাঁর মাকে খুবই ভালোবাসতেন। তিনি বিয়ে করেননি এবং তাঁর কোনও সন্তান ছিল না। তাঁর মায়ের মৃত্যুর পর মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর জন্য এই বিশেষ দিনটার প্রচলন করেন।  তারপর থেকেই ধীরে ধীরে বিভিন্ন দেশে এই দিবসটা (Mother's Day 2020) পালন করা হয়।  

মে মাসের দ্বিতীয় রবিবার কেন পালন করা হয় মাতৃ দিবস?

১৯১৪ সালের ৯ মে আমেরিকান প্রেসিডেন্ট উড্রো উইলসন একটি আইন পাশ করেছিলেন, তাতে উল্লেখ করা হয়, মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস হিসাবে পালন করা হবে।  এরপর থেকেই আমেরিকা ও ভারত সহ বেশ কিছু দেশে মে মাসের দ্বিতীয় রবিবারই মাতৃ দিবস হিসাবে পালন করা হয়।  

কীভাবে পালন করা হয় এই মাতৃ দিবস? 

Comments

মা প্রতিটি মানুষের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ, যার জন্য বোধহয় কোনও একটি বিশেষ দিনকে মাতৃ দিবস হিসাবে চিহ্নিত করা যায় না। তবুও মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস হিসাবে চিহ্নিত করা হয় এবং এই বিশেষ দিনটিতে ফুল, মিষ্টি, চকলেট দিয়ে মাকে বিশেষ সম্মান ও ভালোবাসা জানানো হয়।   



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT