NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoSwasthதமிழ்বাংলাAppsTrainsArt
ADVERTISEMENT

বর্ষায় আমি বাইরে নয় মনে সুন্দরী: ব্রততী বন্দ্যোপাধ্যায়

মায়ের কাছে শুনেছি, ওই দিন নাকি আকাশ ভেঙে পড়েছিল। এত জল জমেছিল রাস্তায় যে, আমাকে দেখতে আসতে বাবা খুব সমস্যায় পড়েছিলেন। তাই বলতেই পারি, বর্ষাকে বন্ধুনি করে পৃথিবীতে প্রথম আসা। তবে এখন সারাক্ষণ এত কাজে ব্যস্ত থাকি যে সেভাবে আর বর্ষাকে উপভোগ করে উঠতে পারি কই?

বর্ষায় আমি বাইরে নয় মনে সুন্দরী: ব্রততী বন্দ্যোপাধ্যায়

'বৃষ্টি কন্যা' ব্রততী বন্দ্যোপাধ্যায়

বসন্ত যদি ঋতুরাজ হয়, বর্ষা (Monsoon Season) অবশ্যই কবিদের কাছে ‘রানি‘। আর যাঁরা কবিতা নিয়ে নাড়াচাড়া করেন? বর্ষা একই ভাবে তাঁদের কাছেও রোম্যান্টিক? নাকি জল-কাদা প্যাচপেচে শহরকে ভয় পেয়ে দূরে পালাতে চান তাঁর থেকে? বিশিষ্ট আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায় (Eminent Anchor Bratati Bondopadhyay) জানালেন তাঁর অনুভূতি.....। 

বর্ষা মানেই অবুঝ সবুজ। বর্ষা মানেই ‘ঝরঝর মুখর বাদল দিনে'। বর্ষা আমার কাছে ভীষণ প্রিয়। কারণ, আষাঢ়স্য প্রথম দিবসে না হলেও ১১ আষাঢ় (২৬ জুন) আমার জন্মদিন। মায়ের কাছে শুনেছি, ওই দিন নাকি আকাশ ভেঙে পড়েছিল। এত জল জমেছিল রাস্তায় যে, আমাকে দেখতে আসতে বাবা খুব সমস্যায় পড়েছিলেন। তাই বলতেই পারি, বর্ষাকে বন্ধুনি করেই পৃথিবীতে প্রথম আসা। তবে এখন সারাক্ষণ এত কাজে ব্যস্ত থাকি যে সেভাবে আর বর্ষাকে উপভোগ করে উঠতে পারি কই? তাই বৃ্ষ্টি এলে আগে মনে হয়, এই রে! সারা রাস্তা কাদা প্যাচপেচে। না হয়, এক হাঁটু জল। এর মধ্যে দিয়ে অনুষ্ঠানে যাব কী করে? আমার গাড়ি যে জলযান নয়!

তবে বাড়িতে থাকলে বর্ষা মানেই আমার কাছে কালিদাসের কাল। অনেক বার পড়া কবির মেঘদূত-এর 'আষাঢ়স্য প্রথম দিবসে'-তে আবার চোখ রাখি। আর শান্তিনিকতনে থাকলে তো কথাই নেই। ছাদে উঠে শেডের নীচে দাঁড়িয়ে দেখি বর্ষাকে। শুনি রিমঝিম গান। মন খুশি হয়ে যায় নিমেষে। বর্ষা তখন আমার কাছে রীতিমতো সুন্দরী। তবে কলকাতায় থাকলে বর্ষাকাল ভয়েরই বটে।

বর্ষাকে এত ভালোবাসি যে সারাক্ষণ বৃষ্টি আমার সঙ্গে ঘুরে ঘুরে বেড়ায়: সোনালি

বর্ষার সময় কোনও অনুষ্ঠান থাকলে সাধারণত নীল  ঘেঁষা শাড়ি বা মেঘ রঙের শাড়ি বেছে নিই। সঙ্গে ট্র্যাডিশনাল টেরাকোটার গয়না আর মাথায় ফুল লাগাই। অনুষ্ঠানের বাইরে কোনও কাজ থাকলে তখন সালোয়ার বা জিন্স-কুর্তা সহজ পোশাক। পায়ে বর্ষার জুতো। তবে ইচ্ছে করলেও পাটভাঙা শাড়ি পরে,  সেজেগুজে বেরোনো হয় না। আর বাড়িতে থাকলে একটু এলোমেলো ভাবেই থাকি। তাই বর্ষায় আমি বাইরে নয় মনে সুন্দরী।

বাড়িতে ওই সময় রবীন্দ্রনাথ ঠাকুরের গান শুনি, কবিতা পড়ি। দেবব্রত বিশ্বাসের অনেকবার শোনা গান গুনগুনিয়ে উঠি, 'আজি ঝরঝর মুখর বাদর দিনে'। আর বাইরে যখন বৃষ্টি ঝরে মন বলে ওঠে, 'এমন দিনে তারে বলা যায়' কবিতার পংক্তি। অনেকেই বলেন, বর্ষা নাকি প্রেমের মাস। আমার কপাল খারাপ। সারাক্ষণ দমভর কাজের ফাঁকে টেরই পাই না প্রেম কখন এল আর গেল! এভাবে কাজ করতে করতে যখন হাণপিয়ে উঠি তখনই পালাই শান্তিনিকেতন বা অন্য কোথাও।  

Comments

তবে যেখানেই থাকি, বর্ষা মানেই খিচুড়ি, লাবড়া, ভাজাভাজি আর চাটনি। ইলিশ মাছের কথা ইচ্ছে করেই বললাম না। কারণ, রুপোলি শস্য এখন সত্যিই মহার্ঘ্য শহরবাসীর কাছে। বিকেলে ঝালমুড়ি, পকোড়া, তেলেভাজা আর বন্ধুদের সঙ্গে আড্ডা। বর্ষার সন্ধে জমাতে আর কী চাই? আপশোস, এত উপকরণ থাকতেও শহরবাসীর কাছে ইলিশের মতোই এখন বর্ষাও অধরা। তবু ভালো, কবিগুরুর শান্তিনিকেতনকে নাকি এখনও ভোলেনি বর্ষা!



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT