NDTVBusinessहिन्दीMoviesCricketTechWeb StoriesHopFoodAutoSwasthLifestyleHealthবাংলাதமிழ்AppsArt
ADVERTISEMENT

কী কী কারণে ব্রণ হয়? কীভাবে কমাবেন?

Swirlster পিকস টিম সেই সমস্ত বিষয় নিয়েই লেখে যা আমাদের মনে হয় আপনার পছন্দের। এখানে Swirlster এর নির্দিষ্ট পার্টনারশিপ রয়েছে। ফলত, আপনার কেনাকাটার ফলে আমাদের রেভিনিউ সংযোজিত হয়।

৮ কারণে চাঁদমুখে ব্রণ

খুব সাধারণ প্রশ্ন, কেন এত ব্রণ (Pimple) হয়? তার ওপর ব্রণ মানেই সারা মুখে গোটা, ব্যথা এবং শেষে নাছোড় দাগ। নানা কারণে এই সমস্যা দেখা দিতে পারে। কী সেই কারণ? জানার সঙ্গে জেনে নিন কীভাবে কমাবেন।

'আমলকি খান করোনা তাড়ান', দাওয়াই তমান্না ভাটিয়ার

সাধারণত ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, সিস্ট, ইত্যাদির কারণ ত্বকের ঠিক নীচেই থাকা তৈল গ্রন্থি সেবেসিয়াস থেকে নিঃসৃত তেল আমাদের ত্বককে নরম রাখে। প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। সেই গ্রন্থির মুখ কোনও কারণে আটকে গেলে তার থেকে জন্ম নেয় এই সব প্রদাহ। 


rf3hpgb

প্রথমে ফুসকুড়ি তারপর ব্রণ

কেন ব্রণ হয়?

চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ বিএল জাঙ্গিদের মতে, "নানা কারণে ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি সমস্যা হয়। ময়লা, ঘাম, দূষণে গ্রন্থির মুখে আটকে গেলে সিস্ট জমে এই সমস্যা দেখা দেয়। প্রথমে ফুসকুড়ি। তারপর ব্রণ। শেষে তা বড় আকার নেয়। ব্যথাও হয়। অনেকেরই মুখে তারপর দাগ থেকে যায়। এছাড়াও আছে অন্যান্য কারণ---

১. ত্বকের অযত্ন

দূষণ, ময়লা, মেকআপ এবং অন্যান্য টক্সিন থেকে নিয়মিত ত্বক পরিষ্কার না করলে সহজেই ত্বকের ছিদ্র আটকে যায়। তাই রোজ ঘুমোতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠে ফেশওয়াশ বা স্ক্রাবার দিয়ে মুখ পরিষ্কার করতে হয় নিয়মিত।

পার্পলে পেলব জাহ্নবী, করোনা মুক্ত আগামীতে সেজে ওঠার হদিশ

cleansing
ধীরেসুস্থে ত্বক পরিষ্কার করুন

২. জীবাণু সংক্রমণ

নিয়মিত ত্বক পরিষ্কার করতে কেবল ফেসওয়াশ বা শাওয়ার জেল যথেষ্ট নয়। আপনার ত্বকে সংক্রমণ হলে তা কমাতে যেমন চিকিৎসকের পরামর্শ নিতে হয় তেমনি স্ক্রাবার দিয়ে ত্বক এক্সফোলিয়েট করতে হয়। এতে জীবাুর হামলা কমে।

exfoliate

নিয়মিত ত্বক এক্সফোলিয়েট করুন

৩. হরমোনের পরিবর্তন

হরমোন ক্ষরণের তারতম্য ঘটলেও এই সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা দেখা গিলে তখন দরকার ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া। হরমোনের কমবেশি শ্ক্ষরণ রক্তের পাশাপাশি ছাপ ফেলে ত্বকেও।

hormones

হরমোনের তারতম্যে ব্রণ

৪. অতিরিক্ত জাঙ্ক ফুড

চিজি পিজ্জা, মাংসের বার্গার বা পকোড়া, সিঙাড়া, ভাজাভুজি, মিষ্টি, ক্যাডবেরি, কোল্ড ড্রিংকস যত খাবেন ততই ব্রণের হামলা বাড়বে। তারণ, এই ধরনের ভাজাভুজি হজমের সমস্যার কারণ। যার থেকে ব্রণর উৎপাত নতুন কিছু নয়। এর থেকে হওয়া ওবেসিটিও হয়। সেটিও ব্রণের অন্যতম কারণ।

a1fvw6sjoj

ওবেসিটি ব্রণর কারণ

৫. টেনশন থেকেও হয় ব্রণ

অতিরিক্ত তৈলাক্ত ত্বক এবং অবসাদ, টেনশন---তিনে মিলে জন্ম দেয় মুখ ভর্তি ব্রণর। তাই সবসময় টেনশন ফ্রি থাকার চেষ্টা করুন।

ud5e932

টেনশন থেকেও হয় ব্রণ

৬. কম ঘুম

কম ঘুম ব্রণর জন্য দায়ী। চিকিৎসকেরা তাই বলেন রোজ ৭-৮ ঘণ্টা ঘুমোনো দরকার। এতে ত্বকে হরমোন ব্যালান্স ঠিক থাকে। রক্ত সঞ্চালন ভালো হয়। ত্বক থাকে আয়নার মতোই ঝকঝকে। 

ronq5p88

কম ঘুমোলেও ব্রণ হয়

৭. অতিরিক্ত ঘাম

অত্যধিক ঘাম থেকেও অনেকের ব্রণ হয়। তাই যাঁরা নিয়মিত ওয়ার্কআউট করেন বা রোদে ঘোরেন তাঁদের মাঝেমধ্যেই ত্বক ধুয়ে নেবেন। অতিরিক্ত ঘামের হাত থেকে বাঁচতে। কারণ, বেশি ঘাম মানেই জীবাণু, ময়লা, দূষণ আটকে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়। জন্ম ন্যায় ত্বকের নানা সমস্যা। 

sweating 620x350

অতিরিক্ত ঘাম থেকেও ব্রণ হয়

৮. সঠিক মেকআপ প্রোডাক্ট ব্যবহার না করা

ত্বকের প্রকৃতি অনুযায়ী মেকআপ বাছুন। সালফেটস, প্যারাবেন্স সমৃদ্ধ মেকআপ ট্রেন্ড হলেও এড়িয়ে চলুন ত্বকের কথা ভেবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্য়ই মেকআপ তুলবেন। না হলে সারারাত ওই মেকআপ বসে ত্বক ক্ষতিগ্রস্ত করে। এর থেকেও ব্রণ হয়। সারা রাত মেকআপ থাকা মানে ত্বক শ্বাস নিতে না পারা।

Comments
j9p8fmp8

কেমিক্যাল মেশানো উপকরণ কম ব্যবহার করুন



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT