NDTVBusinessHindiMoviesCricketHealthFoodTechAutoSwasthதமிழ்বাংলাAppsTrainsArt
ADVERTISEMENT

সুস্থ লাইফস্টাইল চাইলে মাথায় রাখুন এই ছ’টি বিষয়

সুস্থ থাকতে ভালো খাবারের পাশাপাশি শরীর চর্চাতেও ততখানিই জোর দিতে হবে

সুস্থ লাইফস্টাইল চাইলে মাথায় রাখুন এই ছ’টি বিষয়

খাবারে নিয়ন্ত্রণ আনলে দীর্ঘমেয়াদি সুস্থতার পথ পরিষ্কার হয়

সুন্দর আর সুস্থ জীবনের চাবিকাঠি হল ভালো খাওয়া আর পর্যাপ্ত ব্যায়াম। দুইয়ের ভারসাম্য বজায় রাখা আরও প্রয়োজন। যে কোনও একটি কম বেশি হলেই দেখা দিতে পারে সমস্যা। সুতরাং সুস্থ থাকতে ভালো খাবারের পাশাপাশি শরীর চর্চাতেও ততখানিই জোর দিতে হবে। দীর্ঘমেয়াদি সুফল পেতে এই 6 টি টিপস ফলো করে দেখতে পারেন। এতে আপনার সুস্থ জীবনধারা শরীর এবং মনকে উপকৃত করবে।

1. ধৈর্য্য ধরে খান

 

যখন খিদে পাচ্ছে তখন খাচ্ছেন নাকি যখন ইচ্ছে হচ্ছে তখন খাচ্ছেন এই দুইয়ের পার্থ্যক্য করা খুব দরকার। যখন প্রচণ্ড চাপের মধ্যে রয়েছেন বা রেগে আছেন বা যদি প্রচন্ড আনন্দেও থাকেন তখন খাবার থেকে সতর্ক থাকুন। এই সময় আপনি অনিয়ন্ত্রিতভাবে খেয়ে ফেলেন। খাবার সময় টিভি দেখা বা মোবাইল ঘাঁটা বন্ধ করুন। মন দিন খাবারে আর খাওয়ায়। কী খাচ্ছেন তাতে মনোনিবেশ না করলে অধিক খেয়ে ফেলবেন।

 

2. সময়সূচী মেনে ব্যায়াম

 

আপনি বারবার ব্যায়ামের গুরুত্ব সম্পর্কে শুনেছেন কারণ নিয়মিত ব্যায়াম শুধুমাত্র শরীরের জন্যই উপকারী নয়, মনের জন্যও। ভালো থাকার হরমোনগুলির প্রবাহ বাড়ায় নিয়মিত যোগাভ্যাস ও ব্যায়াম। যেমনভাবে নিজের কাজ, মিটিং বা অন্যান্য প্রয়োজনের জন্য সময় ঠিক করেন তেমনই ব্যায়ামের জন্যও সময় বের করুন।

 

3. খাবার বাদ দেবেন না

 

ওজন কমানোর তাড়াহুড়োয় রোজের খাবার এড়িয়ে যাবেন না। এতে শরীরের প্রয়োজনীয় পুষ্টি যেমন শরীরে যাবে না তেমনই আপনার নানান শারীরিক জটিলতার কারণও হয়ে উঠবে এই খাবার না খাওয়ার অভ্যাস। একবার খাবার না খারা মানেই দ্বিতীয়বার খাবার সময় বেশি খেয়ে ফেলা। তার থেকে নিয়মিত খান, সবজি আর নিয়ন্ত্রিত শর্করার মাত্রা বজায় রাখুন খাদ্যতালিকায়।

 

4. অন্য পানীয়ের বদলে জল খান

 

সান্ধ্যভোজের সাথে বা মধ্যাহ্নভোজের সঙ্গে জ্যুস বা সোডা খেতে ভালো লাগেই। তবে চেষ্টা করুন সোডা বা জ্যুসের বদলে জল খেতে। জলের উপকারিতা অসংখ্য। কোনও রকম ক্যালোরির অদলবদল না ঘটিয়ে জল আপনাকে সতেজ রাখে।

 

5. কিছু খাবার বাদ দিন

 

নানান জাঙ্কফুড এবং চকলেটের জন্য লোভ হওয়া স্বাভাবিক। মনে রাখবেন সুস্থ জীবনযাত্রা চালাতে গেলে মাঝেমাঝে কিছু জিনিস বাদ দেওয়া ভালো। কোনও বিশেষ উপলক্ষ্যে খান, তবে কেবল উপলক্ষ্যেই খান।

 

6. অংশ নিয়ন্ত্রণ

 

Comments

ডিনার টেবিলে বসে সব কিছুই চেখে দেখা ভালো ব্যাপার। তবে মনে রাখুন, সব চেখেই দেখুন লোভে পড়ে বেশি খেয়ে নেবেন না। কতটা খাচ্ছেন তাঁর উপরেই কিন্তু শরীরের অনেক বিষয় নির্ভর করে থাকে।



স্টাইল সংক্রান্ত সাম্প্রতিক টিপস, সৌন্দর্য, স্বাস্থ্য, ভ্রমণ আর সম্পর্কের বিষয় জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

ADVERTISEMENT